দিনে গড়ে ১৬ ডেঙ্গুরোগী ভর্তি হচ্ছেন হাসপাতালে

Published: Wed, 18 Nov 2020 | Updated: Wed, 18 Nov 2020

অভিযাত্রা ডেস্ক : রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। চলতি নভেম্বর মাসের প্রথম ১৭ দিনে রাজধানীসহ সারাদেশের সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ২৭৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। অর্থাৎ প্রতিদিন গড়ে ১৬ জন করে ভর্তি হচ্ছেন। ডেঙ্গু আক্রান্ত রোগীর অধিকাংশই রাজধানী ঢাকার বাসিন্দা।

এদিকে গত ১৬ নভেম্বর সকাল ৮টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২০ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে মিটফোর্ড হাসপাতালে একজন, ঢাকা শিশু হাসপাতালে একজন, ঢাকা বিভাগে একজন এবং বেসরকারি হাসপাতালে ১৭ জন ভর্তি হন।

এ নিয়ে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে মোট ভর্তি রয়েছেন ৮৬ জন। তাদের মধ্যে ৮৩ জন রাজধানীতে ও তিনজন ঢাকার বাইরের হাসপাতালে।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ছয়জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। তাদের মৃত্যু ডেঙ্গু জ্বরেই হয়েছে কি না তা জানতে রক্তের নমুনা, চিকিৎসা ব্যবস্থাপত্র স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়।

রোগতত্ত্ববিদসহ স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি টিম ছয়জনের মধ্যে দুজন রোগীর মৃত্যু পর্যালোচনা করে একজনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত হয়েছেন। দেশে করোনাভাইরাসের সংক্রমণও বেড়েছে। গত মঙ্গলবার একদিনে ৩৯ জনের মৃত্যু হয়েছে এবং নমুনা পরীক্ষায় নতুন করে আরও দুই হাজার ২১২ জন রোগী শনাক্ত হয়েছে।

করোনা সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি প্রতিদিনই ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় উদ্বিগ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলছেন, অন্যান্য বছর নভেম্বর মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা প্রায় শূন্যের কোটায় নেমে আসে। কিন্তু চলতি মাসের প্রথম ১৭ দিনেই বছরের সর্বোচ্চ সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

ও/এসএ/