চোখের পাঁচ ব্যায়ামে ভালো থাকে দৃষ্টিশক্তি

Published: Tue, 12 Jan 2021 | Updated: Tue, 12 Jan 2021

অভিযাত্রা ডেস্ক  :মহামারিকালীন ঘরবন্দি সময়ে পড়াশোনা কিংবা অফিসের কাজে বেশিরভাগ সময়ই ল্যাপটপ কিংবা স্মার্টফোনের স্ক্রিনে তাকিয়ে কাটাতে হয়েছে। সময় যতই দীর্ঘায়িত হয়েছে, তত চাপ বাড়ছে চোখের ওপর। এসব স্ক্রিন থেকে আসা আলো চোখের বারোটা বাজিয়ে দিতে পারে সহজেই। এমনকি চোখের ভয়ংকর ক্ষতির কারণও হতে পারে এটি। চলুন জেনে নিই চোখ ঠিক রাখার ৫ প্রাকৃতিক উপায়।

১. চোখ কোঁচকানো : শুনেই চোখ কুঁচকে গেল? এটাও কিন্তু উপকারী! এটা আপনি যে কোনও সময় করতে পারেন এমন। এটি বেশ সহজ অনুশীলন। চোখজোড়া কয়েক মিনিটের জন্য ঘড়ির কাঁটার দিকে ঘুরিয়ে কোঁচকাতে শুরু করুন। বিরতি নিন এবং চোখটিকে অ্যান্টি-ক্লকওয়াইজ দিকের দিকে রোল করুন। অন্তত পাঁচ বার পুনরাবৃত্তি করুন।

২. চোখের খাবার : অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার খান। আপনার প্রতিদিনের খাবারের তালিকায় শাক, ডিমের কুসুম, হলুদ, মরিচ, মিষ্টি আলু, কুমড়া এবং গাজর রাখুন। হলুদ এবং সবুজ শাকসবজি অনেক রোগ প্রতিরোধেও সহায়ক। এগুলোর অভাবে অন্ধত্ব দেখা দিতে পারে। আপনার ডায়েটে মাছ বা মাছের তেলের ক্যাপসুল চোখের ছানি পড়া প্রতিরোধ করতে পারে।

৩. পুনরায় ফোকাস : আপনি যখন ল্যাপটপে নিরবচ্ছিন্নভাবে কাজ করছেন, তখন আপনাকে অবশ্যই বারবার ফোকাস বদলাতে হবে। খানিক বিরতি নিন। স্ক্রিন থেকে চোখ সরিয়ে অন্য কোথাও সুনির্দিষ্ট করে (ফোকাস) করে তাকান। খুব দূরের কিছুর উপর দৃষ্টি নিবদ্ধ করুন, কাছের কিছুর দিকে তাকান এবং তারপর আবার দূরবর্তী বস্তুর দিকে ফোকাস করুন। এটাও অন্তত পাঁচবার পুনরাবৃত্তি করুন।

৪. পামিং :পামিং একটি সহজ ব্যায়াম যা চোখের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দেয় এবং দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক। অনুশীলনটি করার জন্য দুই হাতের তালু জোরে জোরে ঘষুন। এতে এক ধরনের তাপ তৈরি হবে। তারপর কয়েক সেকেন্ড তালু দুটি চোখের ওপর আলতো করে রাখুন। ৫-৭ বার করুন।

কম্পিউটারে কাজ করার সময় বা ফোনে ভিডিও দেখার সময় প্রতি ২০ মিনিটে, ২০ সেকেন্ডের জন্য, ২০ ফুট দূরের কোনও কিছু দেখুন। চোখের আরামের জন্য এ ব্যায়াম বেশ কাজের।

ও/এসএ/