গ্যাস্ট্রিকের সমস্যায় যেসব খাবার এড়িয়ে চলা উচিত

Published: Mon, 04 Jan 2021 | Updated: Mon, 04 Jan 2021

অভিযাত্রা ডেস্ক : গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে নানা কারণে। খাবারের অনিয়ম, মদ্যপান-ধূমপানের অভ্যাস থাকলে, দুশ্চিন্তা, অনিদ্রা এসব কারণেও গ্যাস্ট্রিকের সমস্যা আসতে পারে। তবে প্রতিদিনের জীবনে খাবার ও নিয়ম মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

গ্যাস্ট্রিক সমস্যা থাকলে যেসব খাবারগুলি বাদ দেওয়া প্রয়োজন। ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে তা দেখে নিন-

মুলা : শীতের সময়ে এই সবজি বেশ সহজলভ্য। শীতে খাবারের তালিকায় মুলা থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু আপনার যদি গ্যাস্ট্রিকের সমস্যা থাকে তবে মুলো খাওয়ার ক্ষেত্রে সতর্ক হোন। কারণ এটি গ্যাসট্রিকের সমস্যা বাড়িয়ে দিতে পারে। পেট ব্যথা, পেট ফুলে যাওয়াসহ একাধিক সমস্যা দেখা দিতে পারে।

কাঁঠালের সবজি : কাঁচা কাঠালকে সবজি হিসেবে ব্যবহার করা হয়। এটি খেতে বেশ সুস্বাদু এবং অনেকরকম পুষ্টির উৎস। বাঙালির পাতে কাঁচা কাঁঠাল বা এঁচোড়ের তরকারি থাকলে আর কিছু লাগে না! তবে সুস্বাদু ও পুষ্টিকর এই সবজি গ্যাস্ট্রিকের রোগীদের জন্য একেবারেই ভালো নয়।

ছোলার ডাল : ছোলার উপকারিতা সম্পর্কে কম-বেশি আমরা সবাই জানি। কিন্তু এটি গ্যাস্ট্রিকের সমস্যা বাড়িয়ে দিতে পারে। যারা হজমের সমস্যা বা গ্যাস্ট্রিকে ভুগছেন, তাদের সমস্যা আরও বাড়িয়ে দেয় এই ছোলা। যারা কোষ্টকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাদের ছোলা এড়িয়ে চলাই ভালো।

ও/এসএ/