ছি! কীভাবে এই দৃশ্য আমি দেখি: জয়া

Published: Mon, 12 Oct 2020 | Updated: Mon, 12 Oct 2020

অভিযাত্রা ডেস্ক : সময়ের সঙ্গে ধর্ষণ ও নারী নির্যাতনের মতো নেক্কারজনক ঘটনা বেড়েই চলেছে। এসব নৃশংসতার মাত্রা দিন দিন ছাড়িয়ে যাচ্ছে। নোয়াখালীর একলাসপুরে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা মানুষকে দারুণভাবে ভাবিয়ে তুলেছে। প্রতিবাদে ফুঁসে উঠেছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ও শাহবাগে ধর্ষণবিরোধী বিক্ষোভ চলছে। শিল্প-সাহিত্য-সংগীত ও তারকা অভিনয়শিল্পীরাও নিজস্ব ভাষায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। ধর্ষণের মতো নেক্কারজনক ঘটনার প্রতিবাদ জানিয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। 

ঘৃণা উগড়ে এ অভিনেত্রী বলেন, ‌‘ছি! কীভাবে এই দৃশ্য আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম নিষ্ঠুর ভিডিও আমারই দেশে তৈরি, এও বিশ্বাস করতে হবে? আমারই কোনো বোনকে লাঞ্ছনার নরকের অতলে পৌঁছে দিচ্ছে আমারই পাশের বাড়ির এক ছেলে, এও আমাকে দেখতে হবে আমারই ভাইয়ের রক্তে ভেজা লাল-সবুজের দেশে?’ 

সাম্প্রতিক সময়ে ঘটা ঘটনা উল্লেখ করে জয়া বলেন- ‘নিষ্পাপ শিশু, সরল আদিবাসী, বেড়াতে যাওয়া আনন্দিত স্ত্রী, ঘরের কোণে সংসারী মা- সবাই হয়ে যাচ্ছে নরকের অঙ্গারে পোড়া ছবি। একের পর এক এই সর্বনাশা ঢেউ কোথায় ভাসিয়ে নিচ্ছে আমাদের? তাহলে কি মেনে নিতে হবে, ধর্ষণের অতিমারিই আমাদের গন্তব্য? না। এই পরিণতি আমরা কখনই মেনে নেব না’। 

সবার প্রতি আহ্বান জানিয়ে জয়া বলেন- ‘এ যদি পৌরুষ হয়, তাকে আমি বলি, ছি! সবাই কণ্ঠ মিলিয়ে চিৎকার করে বলি, ছি! আর তুমি এই হৃদয়ে উঠে এসো, দুঃখিনী বোনটি আমার’।