আগামী বইমেলায় প্রকাশিত হচ্ছে ‘উৎপলকুমার বসু’

Published: Sat, 28 Nov 2020 | Updated: Sat, 28 Nov 2020

অভিযাত্রা ডেস্ক : অমর একুশে গ্রন্থমেলা ২০২১ বাংলাদেশ থেকে প্রকাশিত হচ্ছে প্রবন্ধ সংকলন ‘উৎপলকুমার বসু’৷ কবি সাম্য রাইয়ানের সম্পাদনায় বইটি প্রকাশ করছে ঘাসফুল প্রকাশনী। প্রচ্ছদ করেছেন কবি ও চিত্রশিল্পী রাজীব দত্ত। বাংলাদেশ ও ভারতের বাইশজন লেখকের লেখা নিয়ে বিন্দুর অনলাইনে এটির ক্ষুদ্র সংস্করণ প্রকাশিত হয়েছিলো ৩০ আগস্ট ২০২০ তারিখ।

জানা গেছে, বাংলাদেশ ও ভারতের লেখকগণের চল্লিশোর্ধ সংখ্যক প্রবন্ধ, একটি সাক্ষাৎকার, কয়েকটি নিবেদিত কবিতা এবং উৎপলের নির্বাচিত কবিতা ও অনূদিত কবিতা নিয়ে বর্ধিত কলেবরে প্রকাশিত হচ্ছে সংকলনটি। উৎপলকুমার বসুকে নিয়ে এত বড় কাজ বাংলাদেশে প্রথমবার করা হচ্ছে। 

এ ব্যাপারে সম্পাদকের কাছে জানতে চাইলে তিনি বলেন, “উৎপলকুমার বসুর প্রতি ব্যক্তিগত আগ্রহ থেকেই কাজটা শুরু করেছিলাম। পরবর্তীতে আমাদের লিটলম্যাগ ‘বিন্দু’র তরফ থেকে কাজটি করার পরেও ঠিক সন্তুষ্ট হতে পারছিলাম না। আরো বড় করে আয়োজন করার ইচ্ছে জন্ম নেয়। এরই বহিঃপ্রকাশ এ বই৷”

তিনি আরও বলেন, “অনেকে এত সহযোগিতা করেছেন, বলার মতো না। আরেকটা কথা, ঘাসফুলের প্রকাশক মাহাদী ভাই যেভাবে গ্রন্থাকারে প্রকাশের দায়িত্ব নিয়েছেন, বিন্দু পরিবার তাঁর প্রতি কৃতজ্ঞ। যাঁরা লেখা দিয়ে এবং নানাভাবে সহযোগিতা করেছেন, সকলের প্রতি কৃতজ্ঞতা অনিঃশেষ।”

ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলা একাডেমির বইমেলায় ঘাসফুল প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাবে।

আইআর /