গাইবান্ধায় উদীচীর ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

Published: Fri, 30 Oct 2020 | Updated: Fri, 30 Oct 2020

মো. আশরাফুল আলম, গাইবান্ধা : সাংস্কৃতিক জগতে দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। ‘অশুভ বিনাশী লড়াই, ঐক্যতানে পা বাড়াই’ এই শ্লোগন নিয়ে ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হলো উদীচী’র ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী। 
 
দিবসের কর্মসূচিতে সংগঠনের সকল সদস্যের উপস্থিতিতে সকালে জাতীয় এবং সাংগঠনিক পতাকা উত্তোলন করেন যথাক্রমে জেলা সংসদের সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুম ও সাধারণ সম্পাদক মাহমুদুল গণি রিজন। পরে সংগঠনের কর্মীরা বিশ্ব করোনা পরিস্থিতি এবং সম্প্রতি নারীর প্রতি সহিংসতা, ধর্ষণসহ সকল ধরনের অন্যায় এবং অশুভ শক্তির বিনাশ কামনায় মুখে কালো কাপড় বেঁধে একটি শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। 

সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুম এর সভাপতিত্বে এক আলোচনা সভা এবং প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। 
 
সভায় বক্তারা সকল অশুভ শক্তির বিরুদ্ধে ঐতিহ্যবাহী সংগঠন উদীচীর অবস্থান তুলে ধরে বলেন, সংস্কৃতিবিহীন রাজনীতি দেশকে আজ কঠিন বিপদের মধ্যে ফেলে দিয়েছে। সারাদেশে নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ, খুন অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় সকল নাগরিক উৎকন্ঠার মধ্যে রয়েছে। বক্তারা অবিলম্বে আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে দ্রæত বিচারকার্য সম্পন্ন করে এসব ধর্ষকের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানান। তারা আরও বলেন, একটি সুস্থধারার প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনই কেবল পারে এই অবলাবস্থা থেকে দেশকে আলোর পথে নিয়ে যেতে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠি একটি ঐতিহ্যবাহী সংগঠন। সংগঠনের সকল সদস্যকে নিয়ে মানব মুক্তির সংগ্রামে দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। 
 
আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জেলা সভাপতি মিহির ঘোষ, গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থার সাধারণ সম্পাদক দেবাশীষ দাস, উদীচী জেলা সংসদের সাধারণ সম্পাদক মাহমুদুল গণি রিজন প্রমুখ। 
 

/এসিএন