আক্কেলপুরে কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার

Published: Wed, 13 Jan 2021 | Updated: Wed, 13 Jan 2021

মওদুদ আহম্মেদ, আক্কেলপুর (জয়পুরহাট) : জয়পুরহাটের আক্কেলপুরে জমিতে ভরাটকৃত মাটি থেকে হাজার বছরের পুরানো প্রায় ১২ কে.জি ওজনের কষ্টি পাথরের অর্ধেক ভাঙ্গা অবস্থায় বৃত্তাকার বিষ্ণু মূর্তি উদ্ধার করা হয়েছে। বুধবার (১৩ জানুয়ারি) উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের বারইল নয়াপাড়া গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করা হয়। 

গোপীনাথপুর ইউপি চেয়ারম্যান আবু সাঈদ জোয়াদ্দার জানান, গত কয়েকদিন ধরে পার্শ্ববর্তী বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার মহিষমুন্ডা গ্রামের খননকৃত পুকুরের মাটি ক্রয় করে আক্কেলপুরের গোপীনাথপুর ইউনিয়নের বারইল নয়াপাড়া এলাকায় জমি ভরাট করা হয়। মাটি ভরাটকৃত ওই জমিতে বুধবার বিকালে বারইল নয়াপাড়া গ্রামের মাটিকাটা শ্রমিক আব্দুল ফকিরের পুত্র মুকুল হোসেনের কোদালে পাথর সদৃশ্য মূর্তিটি উঠে আসে। 


এসময় স্থানীয়রা প্রায় ১২ কে.জি ওজনের কষ্টি পাথরের অর্ধেক বৃত্তাকার বিষ্ণু মূর্তি উদ্ধার করে প্রথমে ইউপি চেয়ারম্যানকে খবর দেন। খবর পেয়ে ইউপি চেয়ারম্যান উপজেলা নির্বাহী অফিসারের নিকট মূর্তিটি হস্তান্তর করেন।  

উপজেলা নির্বাহী অফিসার এস.এম হাবিবুল হাসান বলেন, মূর্তিটি খ্রিস্টীয় ৯ম-১০ম শতাব্দী সময়কালের হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ঘটনাস্থল থেকে মহামূল্যবান অর্ধেক বৃত্তাকার বিষ্ণু মূর্তিটি উদ্ধার করে জেলা প্রশাসকের মাধ্যমে জেলা ট্রেজারীতে রাখা হয়েছে। পরবর্তীতে প্রত্নতত্ব অধিদপ্তরের নিকট হস্তান্তর করা হবে।

 

/এসিএন