হিলিতে অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল বিষয়ক কর্মশালা

Published: Mon, 13 Jan 2020 | Updated: Mon, 13 Jan 2020

হিলি (দিনাজপুর) সংবাদদাতা: ‘রাষ্ট্রীয় আইন মেনে চলি অটিজম শিশুদের স্কুলে ভর্তি করি’ এমন স্লোগানে দিনাজপুরের হিলিতে অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিজএ্যবিলিটিজ বিষয়ক দিনব্যাপী উপজেলা পর্যায়ের ওরিয়েন্টেশন ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড ডেভেলপমেন্টাল ডিজএ্যবিলিটিজ এর আয়োজনে হাকিমপুর উপজেলা পরিষদ মিলনায়তনে সোমবার (১৩ জানুয়ারি) সকাল থেকে দিন ব্যাপী এই ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়েছে। এতে উপজেলার বিভিন্ন স্কুল ও মাদ্রাসার প্রধান শিক্ষকসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ অংশগ্রহন করেন।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ হারুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইসচেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতাপ নন্দি, মাধ্যমিক শিক্ষা অফিসার বোরহান উদ্দিনসহ অনেকে।

 কর্মশালা

সভায় বক্তারা অটিজম বিষয়ক বিভিন্ন তথ্য তুলে ধরেন। অটিজম শিশুরা অন্য শিশুদের মতোই শুধুমাত্র তাদের বিকাশ জনিত সমস্যা রয়েছে। তাই তাদের বাড়তি যত্নের আহবান জানানো হয়। 

এসময় বক্তারা আরও বলেন, আমরা যদি পরিবারিক ও সামাজিকভাবে দায়ীত্বশীল হই তাহলেই অটিজম শিশুরা অন্য শিশুদের মতো স্বাভাবিকভাবে বেড়ে উঠবে। সেই সাথে সকল বিদ্যালয়ে তাদের ভর্তি নিশ্চিত করতে ও তাদের প্রতি শিক্ষকদের বাড়তি যত্ন নেওয়ার আহবান জানানো হয়।

আইআর /