বিশ্ব শিশু দিবস উপলক্ষে রাজধানীতে শোভাযাত্রা

বিশ্ব শিশু দিবস আজ। প্রতিবছরের অক্টোবর মাসের প্রথম সোমবার বাংলাদেশে দিবসটি পালিত হয়ে থাকে। এবার দিবসটিকে ঘিরে শিশু অধিকার সপ্তাহ-২০১৯ শুরু হয়েছে। এবারের প্রতিপাদ্য ‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো’। 

দিবসটি উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি সপ্তাহজুড়ে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। 

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার জানানো হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ অক্টোবর সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন করবেন। 

বিশ্ব শিশু দিবস উপলক্ষে রাজধানীতে শোভাযাত্রা

বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহের প্রথম দিন (০৭ অক্টোবর) কেন্দ্রীয় শহিদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শিশুদের শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। শোভাযাত্রাটি উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি।

পরে আলোচনা সভায় বক্তব্য দেন শিশু একাডেমির চেয়ারম্যান লাকি ইনাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। সঞ্চালনা করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পথ শিশু পুনর্বাসন কার্যক্রমের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন।

বিশ্ব শিশু দিবস উপলক্ষে রাজধানীতে শোভাযাত্রা 
এছাড়া আগামী ১০ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে জাতীয় প্রতিবন্ধী ফোরাম আয়োজনে রয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দুপুর ১২টায় শিশুর প্রারম্ভিক যত্ন, বিকাশ ও সুরক্ষাবিষয়ক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে।

১১ অক্টোবর সকাল ৯টায় জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে শহীদ মিনার থেকে বাংলাদেশ শিশু একাডেমি পর্যন্ত শোভাযাত্রা আর ১২ অক্টোবর বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল খেলার মাঠে পথশিশুদের নিয়ে সমাবেশ ও বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১৩ অক্টোবর সকালে ব্র্যাকের আয়োজনে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা আর ১৪ অক্টোবর সকালে শিশু একাডেমি মিলনায়তনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের নিয়ে অনুষ্ঠান আয়োজনের কথা রয়েছে।

-এমজে