আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল সাদাত

Published: Fri, 13 Nov 2020 | Updated: Fri, 13 Nov 2020

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল বাংলাদেশের নড়াইলের কিশোর সাদাত রহমান। এই পুরস্কারটি ‘শিশুদের নোবেল’ বলে খ্যাত। সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে কাজ করায় তাকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

শুক্রবার (১৩ নভেম্বর) নেদারল্যান্ডসে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। নোবেলজয়ী মালালা ইউসুফজাই বিজয়ীর হাতে ভারচুয়ালি পুরস্কার তুল দেন। 
২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে ‘কিডস-রাইটস’ নামের একটি সংগঠন।

শিশুদের অধিকার উন্নয়ন ও নিরাপত্তায় অসাধারণ অবদানের জন্য প্রতিবছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কার পাওয়ার যোগ্য ১২ থেকে ১৮ বছর বয়সীরা। গত বছর সুইডেনের শিশু পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ ও ক্যামেরুনের ডিভিনা মালম যৌথভাবে মর্যাদাপূর্ণ ওই পুরস্কার পান। ২০১৩ সালে এই পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই পরের বছর জয় করেছিলেন নোবেল।

১৭ বছর বয়সী সাদাত নড়াইল আবদুল হাই সিটি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। সাদাত রহমান ও তার দল সাইবার বুলিং ও সাইবার ক্রাইম থেকে শিশু-কিশোরদের রক্ষায় নানা কার্যক্রম পরিচালনা করছে। সাদাত সম্পর্কে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়েছে, সাদাত একজন ‘তরুণ চেঞ্জমেকার’ ও সমাজসংস্কারক।

পুরস্কারের জন্য ৪২টি দেশের ১৪২ জন শিশুর মনোনয়ন দেওয়া হয়। চূড়ান্ত তালিকায় সাদাতের সঙ্গে স্থান পাওয়া অন্য দুজন হলো মেক্সিকোর ইভান্না ওরতেজা সেরেট ও আয়ারল্যান্ডের সিয়েনা ক্যাস্টেলন। 

-এমজে