৪১ ও ৪২তম বিসিএসের তারিখ ঘোষণা

Published: Wed, 13 Jan 2021 | Updated: Wed, 13 Jan 2021

৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (পিএসসি)। বুধবার (১৩) কমিশনের এক সভায় এ তারিখ নির্ধারণ করা হয়।

সভায় উপস্থিত থাকা এক সদস্য গণমাধ্যমকে বলেন, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে চলতি বছরের ১৯ মার্চ। আর ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৪২তম বিসিএসের প্রিলিমিনারি।

জানা গেছে, আগামী ১৯ মার্চ শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। আর ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষাও অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

এর আগে গত ৩০ নভেম্বর একইদিনে ৪২তম (বি‌শেষ) এবং ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ ক‌রে‌ সরকা‌রি কর্ম ক‌মিশন (পিএসসি)। ওইদিন রাতে ক‌মিশ‌নের ও‌য়েবসাই‌টে একইসঙ্গে দুটি পৃথক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। 

৪২তম (বি‌শেষ) বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে অনলাইন আবেদন শুরু হবে। চলবে ২৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রার্থীরা পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে আবেদনের ফি জমা দিতে পারবেন।

বিশেষ এ বিসিএসের মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে এবং এ সংখ্যা আরও বাড়তে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। যার অনুষ্ঠিত হবে প্রিলিমিনারি পরীক্ষা ২০২১ সালের ফেব্রুয়ারিতে। এই বিসিএসের বয়সসীমা ২১ থেকে ৩২ বছর।

অন্যদিকে, বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে বলে জানানো হয়েছে ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

-এমজে