১০ টাকায় স্যানিটারি ন্যাপকিন পাবেন ঢাবি ছাত্রীরা

Published: Mon, 02 Dec 2019 | Updated: Mon, 02 Dec 2019

অভিযাত্রা ডেস্ক : ছাত্রীদের জন্য ক্যাম্পাসে ১০ টাকায় স্যানিটারি ন্যাপকিন দিতে ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। রোববার (১ ডিসেম্বর) ডাকসুর সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন সদস্য তিলত্তমা শিকদার। তিলত্তমার সহযোগী হিসাবে আছেন ডাকসুর সদস্য ফরিদা পারভীন। আগামী বুধবার বিকেল চারটায় ডাকসু ও এসিআই ফ্রিডমের যৌথ উদ্যোগে এটি উদ্বোধন করা হবে।

এসময় উপস্থিত ছিলেন ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান, আন্তর্জাতিক সম্পাদক শাহরিমা তানজিন অর্ণি, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, সদস্য রকিবুল ইসলাম ঐতিহ্য, চিবল সাংমা, ফরিদা পারভীন, রাইসা নাসের, সাবরিনা ইতি ও সাইফুল ইসলাম রাসেল প্রমুখ।

তিলোত্তমা শিকদার জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সুবিধার ভিত্তিতে নির্ধারিত ১০টি স্পটে বসানো হবে সেই কাঙ্ক্ষিত ভেন্ডিং মেশিন। স্পটগুলো হলো- ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি), কলা ভবন ছাত্রী কমনরুম, ব্যবসায় শিক্ষা অনুষদ, সায়েন্স লাইব্রেরি, চারুকলা অনুষদ, রোকেয়া হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল, শামসুন্নাহার হল এবং কবি সুফিয়া কামাল হল।

তিলোত্তমা আরো জানান, ভেন্ডিং মেশিন থেকে যেকোনো সময় ছাত্রীরা ১০ টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন। দাম বৃদ্ধি পেলেও ছাত্রীরা দশ টাকাতেই সেবাটি পাবে।

উদ্যোগের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে ডাকসু সদস্য তিলোত্তমা বলেন, আমরা স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনের মাধ্যমে সমাজে নারীদের পিরিয়ড নিয়ে যে ট্যাবু রয়েছে, সে ট্যাবুর বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে চাই।

তিনি  দেশের সব উচ্চমাধ্যমিকবিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতেও এই সেবা চালু ও জনসচেতনতা বৃদ্ধির আহ্বান জানান। ভেন্ডিং মেশিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। উদ্বোধন করবেন ঢাবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমেদ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও ডাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, এসিআই কনজ্যুমার ব্রান্ডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর ও জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী আরিফা পারভীন জামান মৌসুমি।

এসএ/