মঙ্গলবার ডুয়েটের ভর্তি পরীক্ষা

Published: Sun, 01 Dec 2019 | Updated: Sun, 01 Dec 2019

অভিযাত্রা ডেস্ক : গাজীপুরে অবস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ইঞ্জিনিয়ারিং ও বি আর্ক প্রোগ্রামের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা মঙ্গলবার (৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। রোববার (১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের পাবলিকেশন কাম ইনফরমেশন কর্মকর্তা মো. জিয়াউল হক এক তথ্য জানান।

তিনি আরও জানান, ওইদিন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে প্রথম শিফটে সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত পুরকৌশল বিভাগ, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগ ও কেমিক্যাল অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষা, দ্বিতীয় শিফটে দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত যন্ত্রকৌশল বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও স্থাপত্য বিভাগের পরীক্ষা এবং তৃতীয় শিফটে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও মেটেরিয়াল্স অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ৯টি বিভাগে ৬৮৬ (কোটাসহ) আসনের বিপরীতে ৯ হাজার ৬৫১ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়ে। অর্থাৎ গড়ে একটি আসনের জন্য লড়ছেন ১৪ জন পরীক্ষার্থী।

এর মধ্যে প্রথম শিফটে পুরকৌশল বিভাগের ১২৪টি আসনের বিপরীতে ১ হাজার ৭৫০ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩২টি আসনের বিপরীতে ১ হাজার ৩০ জন ও কেমিক্যাল অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩২টি আসনের বিপরীতে ৩৭১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

দ্বিতীয় শিফটে যন্ত্রকৌশল বিভাগের ১২৪টি আসনের বিপরীতে ১ হাজার ৫৪৬ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১২৪টি আসনের বিপরীতে ১ হাজার ১৭৯ জন ও স্থাপত্য বিভাগের ৩২টি আসনের বিপরীতে ৩১২ জন শিক্ষার্থী এবং তৃতীয় শিফটে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের ১২৪টি আসনের বিপরীতে ১ হাজার ৯৫০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩২টি আসনের বিপরীতে ৩৮৭ জন ও মেটেরিয়ালস অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩২টি আসনের বিপরীতে ১ হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

অনিবার্য কারণবশত প্রসপেক্টাসে উল্লিখিত স্থাপত্য বিভাগের পরীক্ষা তৃতীয় শিফটের পরিবর্তে দ্বিতীয় শিফটে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.duet.ac.bd এবং http://admission.duetbd.org থেকে আসন বিন্যাসসহ ভর্তি বিষয়ক যেকোনো তথ্য পাওয়া যাবে।

এসএ/