বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষার্থী

Published: Mon, 11 Jan 2021 | Updated: Mon, 11 Jan 2021

মাহমুদুল হাসান, কুবি : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের 'জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ' ২০২০-২১ এর জন্য মনোনীত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন বিভাগের ১৯ জন শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. আবু তাহের। 

এছাড়াও রোববার (১০ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।

ফেলোশিপ পাওয়া ১৯ জন শিক্ষার্থীর মাঝে পদার্থবিজ্ঞান বিভাগে ১২ জন রসায়ন বিভাগে ৫ জন পরিসংখ্যান বিভাগে ১ জন ও আইসিটিতে বিভাগে ১ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয় ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন মোট ৩ হাজার ৩০৫ জন শিক্ষার্থী।

উল্লিখিত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৯ জন শিক্ষার্থী এবারের ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন।

শিক্ষার্থীদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক ৩ লক্ষ টাকা আর্থিক সহায়তা পাবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, 'গতবার ৬ জন পেয়েছিল এবার ১৯ জন পেয়েছে। এই অগ্রগতি ভালো।সরকারের সাথে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে বিভিন্ন বিষয়ে আগের চেয়ে অনেক বেশি।এবার ৬ জন দেশের বাইরে বিভিন্ন স্থানে গিয়েছে উচ্চশিক্ষার জন্য। এটা আমাদের নিয়মিত পর্যবেক্ষণের ফলশ্রুতি। ইনশাআল্লাহ ভবিষ্যতে এটা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।'

/এসিএন