বশেমুরবিপ্রবির ১৮ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

Published: Mon, 11 Jan 2021 | Updated: Mon, 11 Jan 2021

আবদুল ওহাব, বশেমুরবিপ্রবি : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ এর জন্য মনোনীত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ১৮ শিক্ষার্থী। রোববার (১০ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উপসচিব খান মো: রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞাপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

২০২০-২১ অর্থবছরে ফেলোশিপ প্রাপ্ত এসকল শিক্ষার্থীদের মধ্যে ৯ জন জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে এবং ৯ জন ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপ পেয়েছেন। ফেলোশিপপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী গবেষণা সহায়তা হিসেবে ৫৪ হাজার টাকা পাবেন।

এই দুই ক্যাটাগরিতে ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ফার্মেসি বিভাগের ১০ জন, এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৫ জন এবং ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩ জন শিক্ষার্থী রয়েছেন।

প্রসঙ্গত, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণা কার্যে সহায়তার জন্য  ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান করা হচ্ছে। চলতি অর্থবছরে মোট ৭৩৬ জনকে এ ফেলোশিপ প্রদান করা হয়েছে।

/এসিএন