১৫ হাজার তাল গাছের বীজ রোপন

Published: Thu, 22 Oct 2020 | Updated: Thu, 22 Oct 2020

আব্দুল আজিজ, হিলি (দিনাজপুর) : জেলার বিরামপুর ও হাকিমপুরে মুজিব শতবর্ষ উপলক্ষে রেললাইনের দুপাশে তাল গাছের ১৫ হাজার বীজ রোপন করা হয়েছে। 

বৃহস্পতিবার (২২ অক্টোবর) দুপুরে স্থানীয় উপজেলা প্রশাসন, বন বিভাগ ও স্থানীয় আলোর ঠিকানা এবং শুভ সংঘের উদ্যোগে এসব তাল বীজ রোপন করেন দিনাজপুর জেলা প্রশাসক মাহামুদুল আলম।

এসময়  বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার, চরকাই রেঞ্জ কর্মকর্তা নিশিকান্ত মালাকারসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

আলোর ঠিকানা সংগঠনের চেয়ারম্যান নূরে আলম সিদ্দিকী জানান, ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।

এদিকে দিনাজপুর জেলা প্রশাসক মাহামুদুল আলম জানান, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই।

এজন্য সবাইকে তাল গাছের বীজ রোপন করতে আহবান জানান তিনি।

ও/এসএ/