রাশিয়ার করোনা ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর 

Published: Wed, 25 Nov 2020 | Updated: Wed, 25 Nov 2020

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের পর শুরু হয়েছে এর ভ্যাকসিন তৈরির প্রতিযোগীতা। সম্প্রতি বিভিন্ন দেশ তাদের তৈরি ভ্যাকসিনের খবর বিশ্বে ছড়িয়ে দিচ্ছে। এ দৌড়ে প্রথম সারিতে রয়েছে রাশিয়ার তৈরি ভ্যাকসিন। দেশটি দাবি করছে তাদের তৈরি করোনা ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর। ‘স্পুতনিক-৫’ নামের ওই টিকার পরীক্ষামূলক প্রয়োগের দ্বিতীয় অন্তর্বর্তীকালীন বিশ্লেষণের পর এ দাবি করা হয়েছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টার বলেছে, টিকাটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। আন্তর্জাতিক বাজারে প্রতি ডোজ টিকা ১০ ডলারের কম দামেই পাওয়া যাবে। প্রত্যেক ব্যক্তিকে এই টিকার দুটি ডোজ নিতে হবে। রাশিয়ার নাগরিকরা বিনামূলে এই টিকা পাবেন। খবর- এএফপির।

টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, টিকার প্রথম ডোজ দেওয়ার ৪২ দিন পর প্রাথমিক তথ্য-উপাত্তের ভিত্তিতে নিশ্চিত হওয়া গেছে, এটি ৯৫ শতাংশ কার্যকর।  

বিবৃতিতে আরও বলা হয়েছে, স্পুতনিক-৫-এর প্রথম ডোজ দেওয়া হয়েছিল ২২ হাজার স্বেচ্ছাসেবীকে। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছিল ১৯ হাজার জনকে। রাশিয়ার বাইরে সংযুক্ত আরব আমিরাত, ভেনেজুয়েলা, বেলারুশ ও অন্যান্য দেশের মানুষের ওপর এর পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে।  

-এমজে