পাকিস্তানে পৃথক হামলায় ২০ জনের প্রাণহানি

Published: Fri, 16 Oct 2020 | Updated: Fri, 16 Oct 2020

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে অজ্ঞাত বন্দুকধারীদের পৃথক দুটি হামলায় নিহত হয়েছেন অন্তত ২০ জন। প্রথম হামলায় নিহত ১৩ জনই সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্য। অন্য হামলায় নিহত সাতজন প্রাইভেট গার্ড। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) গওয়াদার ও উত্তর ওয়াজিরিস্থানে এ প্রাণহানির ঘটনা ঘটে। 

পাকিস্তানি নিরাপত্তাবাহিনীর সূত্রের বরাতে দেশটির ইংরেজি দৈনিক ডন এ খবর প্রকাশ করেছে।

গণমাধ্যমটি বলছে, করাচি থেকে ২৫০ কিলোমিটার দূরবর্তী ওরমারা শহরের একটি প্রধান মহাসড়কে আচমকা হামলার শিকার হয় গাড়িগুলো। নামপ্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানিয়েছেন, নিহতদের মধ্যে নিরাপত্তাবাহিনীর সদস্যও রয়েছেন। তাদের সবার মরদেহ নিকটবর্তী একটি নৌঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে।

বালোচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়া ল্যাঙ্গোভ অবশ্য হামলায় ১৫ নিহত হয়েছেন বলে আল জাজিরাকে জানিয়েছেন। তার কথায়, সাত থেকে আটজন হামলাকারী রকেট লঞ্চারসহ অন্য ভারি অস্ত্র নিয়ে গাড়িবহরে হামলা চালায়। তারা সবাই পালিয়ে গেছে।

ল্যাঙ্গোভ জানান, গাড়িগুলো রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস উন্নয়ন করপোরেশন লিমিটেডের কর্মীদের বহন করছিল। হামলার ভুক্তভোগীদের মধ্যে কয়েকজন গুরুতর জখম অবস্থায় এখনও বেঁচে রয়েছেন। তবে তাদের সংখ্যা নিশ্চিত করেননি বালোচ স্বরাষ্ট্রমন্ত্রী।

তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনও গোষ্ঠী দায় স্বীকার করে বিবৃতি দেয়নি। ওই অঞ্চলে এর আগেও একই ধরনের হামলা চালিয়েছে জাতিগত বালোচ বিচ্ছিন্নতাবাদীরা।

এদিকে, উত্তর ওয়াজিরিস্থানে পৃথক হামলায় ৭ প্রাইভেট সিকিউরিটি গার্ড নিহত হয়েছেন।

-এমজে