পরমাণু সমঝোতা নিয়ে ভিয়েনা বৈঠক

Published: Sat, 07 Dec 2019 | Updated: Sat, 07 Dec 2019

অভিযাত্রা ডেস্ক : আমেরিকা ছাড়া ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলোর উপ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একদিনের বৈঠক শুক্রবার (৬ ডিসেম্বর) রাতে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় শেষ হয়েছে। 

এর আগে ইউরোপীয় দেশগুলো এই সমঝোতায় উল্লিখিত ‘মশে’ ম্যাকানিজম চালু করার হুমকি দিলেও শুক্রবারের বৈঠকে তা চালু না করার সিদ্ধান্ত নেয়া হয়। ঐ ম্যাকানিজম চালু করা হলে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়টিকে আবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাঠানো হবে এবং কয়েক মাসের মধ্যে ওই পরিষদের সব নিষেধাজ্ঞা ইরানের বিরুদ্ধে কার্যকর হবে। খবর পার্সটুডে’র। 

ইরান, চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির উপ-পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের পক্ষে পররাষ্ট্রনীতি বিষয়ক পদস্থ কর্মকর্তা হেলগা শ্মিড বৈঠকে অংশগ্রহণ করেন। ভিয়েনা বৈঠকে পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া সত্ত্বেও ইরানের টিকে থাকার প্রশংসা করা হয় এবং তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকারকে আবারও স্বীকৃতি দেয়া হয়। 

তবে সেই সঙ্গে ইরানকে নতুন করে আর কোনো প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত না রাখার আহবান জানিয়ে বলা হয়, তেহরান তা করলে আগামী মাসে আবার এ বৈঠক অনুষ্ঠিত হবে এবং সেখান থেকে ‘মশে’ ম্যাকানিজম চালু করা হতে পারে। আমেরিকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে তা বাস্তবায়ন করতে না পারার প্রতিবাদে ইরান এখন পর্যন্ত দু’মাস পরপর চার দফায় নিজের দেয়া প্রতিশ্রুতি স্থগিত রেখেছে। 

পরমাণু সমঝোতারই ২৬ ও ৩৬ নম্বর ধারা অনুযায়ী ইরান এসব পদক্ষেপ নিলেও ইউরোপীয় দেশগুলো অন্যায়ভাবে ইরানকে প্রতিবাদ জানানোর এ পদক্ষেপটুকু নিতে দিতেও নারাজ। আগামী মাসের গোড়ার দিকে ইরানের পক্ষ থেকে পঞ্চম দফা পদক্ষেপ নেয়ার কথা রয়েছে।
 

/এসিএন