আগুনে পুড়েছে বন: বৃষ্টির পূর্বাভাসে নতুন বিপদের আশঙ্কা 

Published: Mon, 13 Jan 2020 | Updated: Mon, 13 Jan 2020

অভিযাত্রা ডেস্ক: কয়েক মাস ধরে টানা দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্য। সেখানে এখন পর্যন্ত প্রায় ২৫ জনের প্রাণহানি হয়েছে। ২ হাজারেরও বেশি পুড়ে গেছে ঘর। প্রায় ১০০ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে। এমন অবস্থায় হেলিকপ্টারে করে আগুন নেভানোর চেষ্টা চলছে। আগুন নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে ৩ হাজার সেনা। এমন অবস্থায় নিউ সাউথ ওয়েলস রাজ্যের জন্য সুখবর দিল আবহাওয়া অফিস। 

পূর্বাভাসে তারা জানিয়েছে, চলতি সপ্তাহে নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে প্রবল বৃষ্টি হতে পারে। দ্য ব্যুরো অব মেটিওরোলজি এ-সংক্রান্ত একটি ম্যাপও প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে, আগামী সাত দিনে প্রায় সমগ্র নিউ সাউথ ওয়েলসে বৃষ্টি হতে পারে। আবহাওয়ার এ পূর্বাভাস স্বস্তি এনে দিয়েছে সেখানে কর্মরত ফায়ার সার্ভিসের কর্মীদের। 

আবহাওয়া অফিস থেকে প্রকাশিত ওই ম্যাপ রি-টুইট করে ফায়ার সার্ভিস ক্যাপশন দিয়েছে, ‘যদি আবহাওয়ার এই পূর্বাভাস সত্যি হয়, তাহলে এই বৃষ্টি আমাদের জন্য খ্রিস্টমাস, জন্মদিন, বাক্দান, বার্ষিকী ও বিবাহের উৎসব হবে।’ আবহাওয়া অফিস বলছে, গতকাল সোমবার থেকে অস্ট্রেলিয়ার মধ্য ও উত্তরাঞ্চলের উপক‚লীয় এলাকায় বৃষ্টির দেখা যেতে পারে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) থেকে প্রবল আকারে বৃষ্টি হতে পারে। 

তবে বহুল কাঙ্ক্ষিত এই স্বস্তির বৃষ্টি আশীর্বাদের পরিবর্তে বিপদ ডেকে আনতে পারে বলেও সতর্ক করে দিয়েছে আবহাওয়া অফিস। তারা বলছে, প্রবল বৃষ্টিতে ভূমিধসের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, নিউ সাউথ ওয়েলস রাজ্যে ২৫ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। সিডনিতে বৃহস্পতিবার ২-৮ মিলিমিটার ও শুক্রবার ৫-১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। 

আবহাওয়াবিদ গ্যাব্রিয়েল উডহাউস বলেন, ‘আমরা ধারণা করছি, চলতি সপ্তাহে টানা কয়েকদিন বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বৃষ্টি প্রবল আকার ধারণ করতে পারে। এ বৃষ্টি কাঙ্ক্ষিত হলেও ভূমিধসের মাধ্যমে বড় বিপদ ডেকে আনতে পারে। এতে অনেক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।’

 তিনি আরও বলেন, ‘ভয়াবহ দাবানলে আমরা ইতোমধ্যে অসংখ্য গাছপালা হারিয়েছি। এখন আশঙ্কা দেখা দিয়েছে ব্যাপক ভূমিধসের’।

আইআর /