সেনাবাহিনীর স্যাটেলাইট হাব স্টেশনে তরঙ্গ ব্যবহারে চুক্তি

Published: Mon, 12 Oct 2020 | Updated: Mon, 12 Oct 2020

অভিযাত্রা ডেস্ক : বাংলাদেশ সেনাবাহিনীর একটি স্যাটেলাইট হাব স্টেশন স্থাপন ও ৯টি অটোট্র্যাকিং টার্মিনাল স্টেশনে প্রয়োজনীয় তরঙ্গ ব্যবহারে একটি চুক্তি সই হয়েছে।

সেনা সদরের সিগন্যালস পরিদপ্তর ও আইটি পরিদপ্তরের সঙ্গে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) মধ্যে এই সমঝোতা স্মারক সই হয়েছে বলে রোববার (১১ অক্টোবর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় স্যাটেলাইট কোম্পানি।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লে. জেনারেল মো. সফিকুর রহমান এবং বিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন।

এ ছাড়া বক্তব্য দেন সেনা সদরের আইটি পরিদপ্তর ও সিগন্যালস পরিদপ্তরের পরিচালক।

স্যাটেলাইট কোম্পানির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সেনাবাহিনীর একটি স্যাটেলাইট হাব স্টেশন স্থাপন ও ৯টি অটোট্র্যাকিং টার্মিনাল স্টেশন স্থাপন প্রক্রিয়া প্রায় শেষ করেছে। যা পরিচালনার জন্য বিএসসিএল থেকে প্রয়োজনীয় তরঙ্গ গ্রহণের প্রয়োজন। এই সমঝোতা স্মারকের আওতায় সেনাসদরের সিগন্যালস ও আইটি পরিদপ্তর এবং বিএসসিএল তাদের নিজেদের দক্ষ জনবল কাজে লাগিয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অত্যাধুনিক স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে উন্নত টেলিযোগাযোগ অবকাঠামো বিনির্মাণে বিশেষ ভূমিকা রাখবে। এছাড়া স্যাটেলাইটি যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, সম্প্রসারণ ও ব্যবস্থাপনায় উভয় সংগঠনই যথাযথ অবদানের ক্ষেত্র সৃষ্টির মাধ্যমে বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ নির্মাণে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে। এই সমঝোতা স্মারকের আওতায় সেনাবাহিনীর সিগন্যাল কোরের কারিগরি জনবল উন্নত প্রযুক্তি সম্পর্কে ব্যবহারিক ক্ষেত্রে কাজ করার সুযোগ পাবে। একই সঙ্গে প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালার মাধ্যমে লব্ধ জ্ঞান আদান-প্রদান সম্ভব হবে। এ-সংক্রান্ত যাবতীয় গবেষণা ও উন্নয়নে সমন্বিত প্রচেষ্টার প্রতিফলন ঘটবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সামনে রেখে তথ্যপ্রযুক্তিনির্ভর ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণ প্রচেষ্টার স্বপ্ন দেখিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই ধারাবাহিকতায় গঠিত হয় রূপকল্প ২০২১। রূপকল্প ২০২১ অনুযায়ী তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ ব্যবস্থাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এবং বাংলাদেশের নাগরিকদের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে সরকারি সেবা দিতে প্রযুক্তির ব্যবহার বাড়ানো হয়েছে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপনের বছরে দু’টি প্রযুক্তিনির্ভর সংগঠন বাংলাদেশ সেনাবাহিনী ও বিএসসিএল তাদের কর্মক্ষেত্রে সহযোগিতার হাত প্রসারিত করার লক্ষ্য নিয়ে অত্যন্ত সময়োপযোগী একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন করে।

ও/এসএ/