মনিটাইজেশন করা না থাকলে টাকা দেবে না ইউটিউব

Published: Sat, 21 Nov 2020 | Updated: Sat, 21 Nov 2020

অভিযাত্রা ডেস্ক : ইউটিউব তাদের বিজ্ঞাপন নীতিমালায় বড় ধরনের পরিবর্তন এনেছে। যাদের চ্যানেল মনিটাইজেশন করা নেই, তাদের ভিডিওতেও এখন বিজ্ঞাপন দেখাবে গুগল। কিন্তু সংশ্লিষ্ট ভিডিও নির্মাতারা কোনো অর্থ পাবেন না। খবর- ফোর্বস।

জানা যায়, যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা ইতিমধ্যে ইউটিউবের টার্মস অব সার্ভিসে ‘রাইট টু মনিটাইজ’ নামের একটি বিভাগ দেখতে পাচ্ছেন। ২০২১ সাল আসতে আসতে সব দেশের জন্যই এটি প্রযোজ্য হবে। সেখানে বলা হয়েছে, যে সব চ্যানেল ইউটিউবের পার্টনার প্রোগ্রাম (ওয়াইপিপি)-তে নেই, তাদের কিছু ভিডিওতে আজকে থেকে বিজ্ঞাপন যোগ করা হবে। এর মানে মনিটাইজেশনে না থাকলেও আপনার ভিডিওতে বিজ্ঞাপন পেতে পারেন। যেহেতু আপনি ওয়াইপিপি-তে নেই, তাই বিজ্ঞাপন থেকে কোনো অর্থ পাবেন না।

ওয়াইপিপি-তে ভিডিও নির্মাতাদের যুক্ত করতে ইউটিউব কিছু শর্ত দেয়। এ জন্য চ্যানেলে এক হাজারের বেশি অনুসারী থাকতে হয়। পাশাপাশি শেষ ১২ মাসে ৪ হাজার ঘণ্টা ভিউ লাগে।

ওয়াইপিপি-র সদস্য হলে তবেই এতদিন ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন দিত। এখন নতুন একটি চ্যানেলেও বিজ্ঞাপন যেতে পারে। যারা ওয়াইপিপি’র সদস্য, তাদের অবশ্য চিন্তার কিছু নেই। তারা আগেরই মতো অর্থ পাবেন।

ইউটিউবের নতুন নীতিমালায় অনেকেই নাখোশ হয়েছেন। কম অনুসারী এবং ভিউ’র চ্যানেল থেকে তারা আয় করবে, অথচ নির্মাতাদের কোনো কিছু দেবে না- এটি প্রযুক্তিবিদেরা মানতে পারছেন না।

সেইন্টনেল নামের একজন মার্কিন প্রযুক্তিবিদ বিবিসিকে বলেছেন, আমি তো আমার চ্যানেল বিজ্ঞাপনমুক্ত রাখতে চাই। কিন্তু এখন সেটি পারব না। বেশি লাভের আশায় ইউটিউব তাদের নীতিমালায় পরিবর্তন এনেছে। অথচ মানুষকে ঠকাবে।

/এসিএন