দ্রুত শেখ রাসেল ল্যাব স্থাপন কাজ সমাপ্তির নির্দেশ

Published: Wed, 06 Jan 2021 | Updated: Wed, 06 Jan 2021

অভিযাত্রা ডেস্ক : সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে আরও পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ ছাড়া হাইটেক পার্ক সমূহের শূন্য পদে জনবল নিয়োগের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। 

বুধবার (৬ জানুয়ারি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বর বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন তিনি। অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে সভাপতি হিসেবে প্রতিমন্ত্রী পলক সভায় যোগ দেন। সভায় রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক ও মুজিব কর্নার করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় জানানো হয়, প্রকল্পসমূহের অগ্রগতি ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত মোট কাজের ২০.৯১ ভাগ। এ সময় প্রকল্প পরিচালকরা প্রকল্প সমূহের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার প্রতিশ্রুতি দেন।

সভায় কানেক্টেড বাংলাদেশ শীর্ষক প্রকল্প, এটুআই প্রোগ্রাম, বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক রাজশাহী প্রকল্প, কালিয়াকৈর হাইটেক-পার্ক সহ অন্যান্য হাইটেক পার্ক উন্নয়ন প্রকল্প, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্প, মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন অ্যাকাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পসহ অন্যান্য সব প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকরা নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা ও সর্বশেষ অগ্রগতি সভায় তুলে ধরেন। এ সময় প্রতিমন্ত্রী কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগত মান বজায় রেখে প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে প্রকল্প পরিচালকদের প্রয়োজনীয় নির্দেশনা দেন।

সভায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরসহ বিভাগের অধীন বিভিন্ন সংস্থা প্রধানরা এবং বিভিন্ন প্রকল্প পরিচালকরা অনলাইনে যুক্ত হন। প্রসঙ্গত, চলতি (২০২০-২১) অর্থবছরে আইসিটি বিভাগের অধীন মোট ২৫টি প্রকল্পের জন্য এডিপিতে বরাদ্দ রয়েছে ১ হাজার ৪১৪.৭৯ কোটি টাকা।

ও/এসএ/