অপটিক্যাল ফাইবার সুবিধা পাবে ৭৭২ দুর্গম ইউনিয়নও!

Published: Thu, 28 Nov 2019 | Updated: Thu, 28 Nov 2019

অভিযাত্রা ডেস্ক : ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে আটটি বিভাগের ৭৭২টি দুর্গম ইউনিয়নে ফাইবার অপটিক ক্যাবল স্থাপনে অপটিক্যাল ফাইবার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একইসঙ্গে আরও একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১৪৪ কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৩৩১ টাকা। বুধবার (২৭ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এসব অনুমোদন দেওয়া হয়। এ সময় মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগমও উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, “ইউনিয়ন পর্যায়ে নেটওয়ার্ক কানেকটিভিটি স্থাপনের কাজ দ্রুত বাস্তবায়নে ‘দুর্গম এলাকায় তথ্যপ্রযুক্তি নেটওয়ার্ক স্থাপন (কানেকটেড বাংলাদেশ)’ শীর্ষক প্রকল্প গত জুলাইয়ে ডাক ও টেলিযোগাযাগ বিভাগের ‘সামাজিক দায়বদ্ধতা তহবিল’ ব্যবস্থাপনা কমিটির চতুর্থ সভায় অনুমোদিত হয়।”

তিনি বলেন, ‘সরাসরি ক্রয় পদ্ধতিতে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড থেকে আট হাজার ১০৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল ১১০ কোটি ৭৩ লাখ ২৪ হাজার টাকায় কিনবে সরকার। তথ্য ও যোগাযাগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিবি) এ প্রকল্প বাস্তবায়ন করবে।’

বৈঠকে অনুমদিত আরেকটি প্রস্তাব হলো, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন প্রকল্প-১ ( চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ)’ শীর্ষক প্রকল্পভুক্ত কনটাক্ট প্যাকেজ নং বিআইডব্লিউটিপি-এস ৫ এর আওতায় বুদ্ধিভিত্তিক ও পেশাগত সেবা কাজের জন্য বিশেষজ্ঞ প্রতিষ্ঠান নিয়োগ। এতে ব্যয় হবে ৩৩ কোটি ৮২ লাখ ৬৭ হাজার ৩৩১ টাকা।

এসএ/