যোগব্যায়ামে কমান ওজন

Published: Tue, 13 Oct 2020 | Updated: Tue, 13 Oct 2020

অভিযাত্রা ডেস্ক: অতিরিক্ত মেদ জমে অনেকের শরীর স্থূল হয়ে পড়ে। স্থূলতা ঠেকাতে যোগব্যায়াম অদ্বিতীয়। যোগব্যায়ামের বিবিধ উপকারী দিক রয়েছে। শারীরিক ও মানসিক জড়তা দূর করতে যোগব্যায়াম এক পরীক্ষিত পথ।

রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এর কার্যকারিতা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। যোগব্যায়াম হলো শরীর ও নিঃশ্বাসের সমন্বিত ব্যায়ামের মাধ্যমে ধ্যান। এক্ষেত্রে নির্দিষ্ট শারীরিক সমস্যার জন্য স্বতন্ত্র ব্যায়াম প্রযোজ্য।

অধিকাংশ মানুষই সে ব্যায়াম অনুশীলন করে ঠিক, যা তার দরকার। এ ধরনের ব্যায়াম রক্তচাপ, উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, বিষণ্নতা, বাত, অ্যাজমা, বদহজম, স্থূলতাসহ আরো অনেক ব্যাধি নিয়ন্ত্রণে সাহায্য করে। সাধারণত বিপাক ক্ষমতা কমে গেলে শরীরে অতিরিক্ত ক্যালরি জমা হয়ে মেদ তৈরি হয়, যা ওজন বাড়িয়ে দেয়।

সাধ্যানুযায়ী ব্যায়াম ও পরিমিত খাদ্যাভ্যাস বাড়তি মেদ হ্রাস করে। যোগব্যায়াম হজমশক্তি বাড়িয়ে অতিরিক্ত ক্যালরি শোষণ করে নেয়। পাশাপাশি শরীর সবসময়ের তুলনায় বেশি পরিমাণে ক্যালরি ক্ষয় করতে পারে। একই সঙ্গে যোগব্যায়াম মেডিটেশন বা ধ্যানের সুযোগ করে দেয়। এভাবে মানসিক চাপ থেকে মুক্তি দেয়, যা ওজন কমাতে কাজ করে ও ক্ষুধা কমায়। 

ও/এসএ/