পরিবার সম্পর্কে ইতিবাচক সন্তানেরাই জীবনে বেশি সফল হয়

Published: Wed, 08 Jan 2020 | Updated: Wed, 08 Jan 2020

অভিযাত্রা ডেস্ক : যেসব সন্তান কৈশোরে বাবা-মা ও পরিবার সম্পর্কে ইতিবাচক ধারণা নিয়ে বড় হয় তারাই জীবনে সাফল্য অর্জন করে বেশি। ২ হাজারের বেশি তরুণ-তরুণীর ওপর গবেষণা চালিয়ে লন্ডনের কিংস কলেজ এবং ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষকেরা এমন তথ্য জানিয়েছেন।

গবেষণায় বলা হয়েছে, সফলতার সঙ্গে সন্তানদের পরিবারের প্রকৃত অবস্থার খুব একটা সম্পর্ক নেই। তবে তারা মা-বাবা সম্পর্কে কী ভাবছে সেটি তাদের জীবন খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

গবেষণায় একই দম্পতির একই লিঙ্গের যমজ সন্তানদের তথ্য নেয়া হয়। এতে দেখা যায়, পরিবার সম্পর্কে ভিন্ন ধারণা রাখা সন্তানদের ভবিষ্যৎ জীবনেও পার্থক্য থাকছে।

কিশোর বয়সে যে ছেলে-মেয়ে নিজের বাবা-মাকে সফল মনে করে, তাদের সৎ মনে করে তাদের উচ্চশিক্ষার সম্ভাবনা বেশি থাকে। ভালো চাকরিও তারা বেশি পায়। অপরাধ প্রবণতাও তাদের মধ্যে কম থাকে। এই সন্তানরা মানসিকভাবে দৃঢ় হয়।

যমজ শিশুদের বয়স যখন ১২ বছর তখন থেকে তাদের মন্তব্য নোট করেন গবেষকেরা। ১৮ বছর পার হওয়ার পর দেখা গেছে, তারাই বেশি সফল হচ্ছে যারা পরিবারকে ভালো মনে করেছিল।

অধ্যাপক ক্যান্ডিস ওডগার্স প্রতিবেদনে বলেন, শিশুদের শারীরিক বিকাশ এবং সফলতার পেছনে আর্থিক সচ্ছলতা যেকোনো সমাজ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ধরা হয়। কিন্তু আমাদের গবেষণায় দেখা গেছে পরিবার সম্পর্কে সন্তানেরা কী ভাবছে সেটি তাদের সফলতার জন্য একটি ব্যাপার।

তিনি বলেন, ‘আমরা দেখেছি একই সুযোগ-সুবিধায় দুই রকম ধারণা নিয়ে বেড়ে ওঠা ভাই-বোন একই রকম সফলতা অর্জন করতে পারে না। তাদের ভাবনাটাই পার্থক্য গড়ে দেয়।’

এসএ/