শিশুদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিশুদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

বুধবার (০৯ অক্টোবর) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ- ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আজকের শিশুরাই নেতৃত্ব দিবে আগামীর বিশ্ব। এগিয়ে নিয়ে যাবে সভ্যতা ও সংস্কৃতি। এই দৃষ্টিকোণ থেকে এ বছর বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের মূল প্রতিপাদ্য ‘আজকের শিশু আনবে আলো; বিশ্বটাকে রাখবে ভালো’।

প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের কুপ্রভাব থেকে শিশুদের মুক্ত রেখে উন্নত ভবিষ্যৎ গড়তে কাজ করছে সরকার। পড়াশুনার পাশাপাশি শিশুদের খেলাধুলার দিকেও মনোযোগী হতে পরামর্শ দেন প্রধানমন্ত্রী। এছাড়া শিশুর প্রতি সহিংস আচরণ এবং নির্যাতন বন্ধেরও আহ্বান জানান বঙ্গবন্ধু কন্যা। 

সরকার প্রধান বলেন, শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। এছাড়া সকল শিশুর সমঅধিকার নিশ্চিত করে সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলাই আমাদের একমাত্র লক্ষ্য।

প্রধানমন্ত্রী বলেন, শিশুদের মানসিক ও সৃজনশীল প্রতিভার বিকাশের পাশাপাশি দুর্নীতি, জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদকের ছোবল থেকে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। 
 
-এমজে