বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আসছে বিদেশি আম্পায়ার

Published: Mon, 11 Jan 2021 | Updated: Mon, 11 Jan 2021

অভিযাত্রা ডেস্ক : বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বিদেশি আম্পায়ার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ইংলিশ এলিট আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরোর সঙ্গে আরও দুই অফিসিয়াল আসন্ন সিরিজে দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে দ্য ক্রিকবাজ।

সাধারণত নিরপেক্ষ আম্পায়ার রাখার প্রচলনটা খুব পুরনো। স্বাগতিক দল যেন অন্যায় সুবিধা না পায়, সেই লক্ষ্যেই এমনটি করেছিল আইসিসি। করোনাকালে অবশ্য এই নিয়ম শিথিল করার সিদ্ধান্ত নেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

আইসিসি বলে দিয়েছিল, করোনাকালে স্বাগতিক আম্পায়ার দিয়েই কাজ চালিয়ে নিতে। তবে বাংলাদেশের বেলায় ঝামেলাটা হয়েছে ভিন্ন জায়গায়। আইসিসির প্যানেলে বাংলাদেশের এলিট বা ইমার্জিং আম্পায়ার নেই। সে কারণেই বিদেশ থেকে আম্পায়ার উড়িয়ে আনা হচ্ছে। যারা শুধুমাত্র দুই টেস্টের জন্য দায়িত্ব পালন করবেন।

বিসিবির এক কর্মকর্তা ক্রিকবাজকে বলেছেন, ‘আমাদের আইসিসির এলিট বা ইমার্জিং আম্পায়ার নেই। তাই দুই টেস্টে আইসিসি এলিট আম্পায়ার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। তাদের সঙ্গে একজন স্থানীয় আম্পায়ারেরও অভিষেক হওয়ার কথা রয়েছে।’

আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরোর সঙ্গে আরও দুই অফিসিয়াল হলেন- হেনরি চার্লস এলিসন ও কলিন স্টেওয়ার্ট টেনান্ট। যারা দুজনেই ব্রিটিশ।

তবে ওয়ানডে সিরিজে ঘরোয়া আম্পায়ার দিয়েই কাজ চালিয়ে নেবে বিসিবি। যা শুরু হবে ২০ জানুয়ারি। পরের দুই ওয়ানডে ২২ ও ২৫ জানুয়ারি। এর পরেই শুরু হবে টেস্ট সিরিজ। প্রথমটি হবে ৩ ফেব্রুয়ারি, পরেরটি ১১ ফেব্রুয়ারি।

ও/এসএ/