বঙ্গবন্ধু হকিতে শক্তিশালী গ্রুপে বাংলাদেশ

Published: Tue, 13 Oct 2020 | Updated: Tue, 13 Oct 2020

অভিযাত্রা ডেস্ক : স্বাগতিক হওয়ায় তুলনামূলক একটু সহজ গ্রুপে পড়ার আশা করেছিল বাংলাদেশ। হয়নি তা। ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়ার মতো শক্তিশালী দলগুলোর গ্রুপেই ঠাঁই পেয়েছে বাংলাদেশ। আগামী বছর ২১ জানুয়ারি ঢাকায় মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হবে অনূর্ধ্ব-২১ জুনিয়র হকি চ্যাম্পিয়নশিপ। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এ প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু অনূর্ধ্ব-২১ জুনিয়র হকি চ্যাম্পিয়নশিপ। এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, চাইনিজ তাইপে ও বাংলাদেশকে পুল ‘এ’তে এবং মালয়েশিয়া, জাপান, চিন, সিঙ্গাপুর ও উজবেকিস্তানকে পুল ‘বি’তে রেখে সূচি দিয়েছে। 

পুল ‘এ’তে বিশ্ব র‌্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের (৩৮তম) পেছনে থাকা একমাত্র দল চাইনিজ তাইপে (৪৯তম)। ভারত চতুর্থ, কোরিয়া ১৬তম, পাকিস্তান ১৭তম। 

পুল ‘বি’র দলগুলোর মধ্যে মালয়েশিয়া র‌্যাঙ্কিংয়ে ১১তম, জাপান১৫তম, চিন ২৫তম,সিঙ্গাপুর ৩৬তম ও উজবেকিস্তান ৫৫তম। বাংলাদেশ চেয়েছিল তুলনামূলক সহজ এই গ্রুপে জায়গা পেতে। কিন্তু হয়নি বলে জানালেন হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ। 

“আমরা মৌখিকভাবে এএইচএফের সঙ্গে আলোচনা করেছিলাম; বলেছিলাম আমরা যেহেতু আয়োজক, আমাদের যেন তুলনামূলক সহজ গ্রুপে দেওয়া হয়। কিন্তু র‌্যাঙ্কিং অনুযায়ী গ্রুপিং হওয়ায় সেটা হয়নি। ফলে ভারত, পাকিস্তান, কোরিয়ার মতো শক্তিশালী দলের গ্রুপেই জায়গা হয়েছে আমাদের।” 

এই প্রতিযোগিতার সেরা তিন দল পাবে জুনিয়র হকি বিশ্বকাপে খেলার সুযোগ। কঠিন গ্রুপে পড়ায় শুরুতেই লক্ষ্য পূরণটা তাই কঠিন হয়ে গেছে বাংলাদেশের জন্য।

আইআর /