আইসিসি চেয়ারম্যান নির্বাচনে তিন দফা ভোট হতে পারে

Published: Tue, 17 Nov 2020 | Updated: Tue, 17 Nov 2020

অভিযাত্রা ডেস্ক : বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পরবর্তী চেয়ারম্যান নির্বাচনে তিন দফা ভোট হতে পারে। আইসিসির ত্রৈমাসিক সভায় প্রার্থী নির্বাচন প্রক্রিয়া নির্ধারণ করেছে আইসিসি। গোপন ব্যালটের মাধ্যমে হবে ভোট গ্রহণ। সর্বোচ্চ তিনবার ভোটের সম্ভাবনা রয়েছে। 

বর্তমান অন্তবর্তীকালীন চেয়ারম্যান ইমরান খাজা ও নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লের মধ্যে হবে চেয়ারম্যান নির্বাচনের ভোট। চেয়ারম্যান নির্বাচনে মোট ভোট সংখ্যা ১৬টি। আইসিসির পূর্ণাঙ্গ সদস্য ১২টি দেশের ক্রিকেট বোর্ডের প্রধান, সহযোগী সদস্য দেশগুলোর তিন প্রতিনিধি এবং স্বতন্ত্র নারী পরিচালক ইন্দ্রা নুয়ি ভোট দেবেন। 

আইসিসি চেয়ারম্যান নির্বাচনের ভোটিং হবে ইলেক্ট্ররাল ভোটিং সিস্টেমে। তবে বর্তমানে অন্তবর্তী কালীন চেয়ারম্যান পদে থাকায় ইমরান খাজা ভোট দিতে পারবেন না। কিন্তু বারক্লের ভোট দিতে পারবেন। ভোটের লড়াইয়ে সংখ্যাগরিষ্ঠতা পেলেই হবে না, জয়ী হতে দুই-তৃতীয়াংশ অর্থাৎ ১১টি ভোট পেতে হবে। 

যদি নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করা দুই প্রার্থী ১১ ভোট না পান, তবে আগামী সপ্তাহের শুরুর দিকে দ্বিতীয় দফায় আবারো ভোটিং হবে। দ্বিতীয় দফাতেও যদি সুরাহা না হয়, তাহলে তৃতীয় ও শেষবারের মতো আবারো ভোট হবে। 

সেখানেও দুই-তৃতীয়াংশ অর্থাৎ ১১টি ভোট না পেলে, নির্ধারিত সময়ের জন্য আইসিসি চেয়ারম্যান হবে খাজাই। আগামী ২ ডিসেম্বরের মধ্যে নতুন চেয়ারম্যানের নাম প্রকাশ করতে হবে আইসিসিকে।

আইআর /