ঝিনাইদহে ‘ভরসার নতুন জানালা’ উদ্যোক্তা কৃষক সম্মেলন

Published: Wed, 13 Jan 2021 | Updated: Wed, 13 Jan 2021

ওসমান গনি জুয়েল, ঝিনাইদহ : সরকার ঘোষিত ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে মুজিব শতবর্ষ এবং মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে কৃষি ও কৃষকের কল্যাণে ‘ভরসার নতুন জানালা’ খুলে দেয়ার অঙ্গীকার নিয়ে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা কৃষক সম্মেলন।  

১৩ জানুয়ারী বুধবার দুপুরে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড চত্বরে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, উন্নয়ন সংগঠন বিসেফ ফাউন্ডেশন এবং বিকশিত বাংলাদেশ ফাউন্ডেশন এই সম্মেলনের আয়োজন করে।  

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শিকদার মো: মোহায়মেন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসিবি ব্যাংকের সেক্রেটারী এটিএম তাহমিদুজ্জামান, কৃষি সংগঠক ও গণমাধ্যম ব্যক্তিত্ব অধ্যাপক রেজাউল করিম সিদ্দিক, বিসেফ ফাউন্ডেশনের সহ-সভাপতি মহিদুল হক খান এবং বিকশিত বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি আতাউর রহমান মিটন। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাজ্জাদ লতিফ। 

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত এই সম্মেলনে বাছাইকৃত উদ্যোক্তা কৃষকগণ অংশগ্রহণ করেন।   
 
অনুষ্ঠানে আয়োজক সংগঠনের নেতৃবৃন্দ বলেন, ‘কৃষকরা ধার দেনা ও ঋণ নিয়ে ফসল ফলায়। এরপর ফসল ঘরে উঠতে না উঠতেই পাওনাদারদের টাকা পরিশোধ করতে গিয়ে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হন। কিছুদিন পরে আবার সেই কৃষকরাই চড়া মূল্যে সে সব ফসল ক্রয় করেন। কৃষকরা কষ্ট করে ফসল ফলান কিন্তু লাভবান হন মধ্যসত্বভোগীরা। এমন অবস্থা থেকে কিছুটা হলেও পরিত্রাণ দিতে আমরা আপনাদের পাশে দাড়িয়ে ভরসা দিতে চাই।’ 

 
/এসিএন