ঝালকাঠিতে ‘ক্লাইমেট ইমার্জেন্সি’ দাবিতে নানা কর্মসূচি

ঝালকাঠি সংবাদদাতা : ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ বিশ্বে সুরক্ষিত পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে শূন্য কার্বন নিঃসরণের জন্য ‘ক্লাইমেট ইমারজেন্সি’ ঘোষণার দাবিতে ঝালকাঠিতে জলবায়ু অবরোধ, মানববন্ধন, পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় ইউনিসেফ’র সহযোগিতায় স্থানীয় ২০টি সংগঠনের সমন্বয়ে এ কর্মসূচি পালন করা হয়।

এ কর্মসূচির সমন্বয়ক ও দুরন্ত ফাউন্ডেশনের সভাপতি তাসিন মৃধা অনিকের সভাপতিত্বে এতে একাত্মতা প্রকাশ করেন ইউনিসেফের কনসালটেন্ট ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, সংস্কৃতজন মনোয়ার হোসেন খান, টিআইবির এরিয়া ম্যানেজার রোকনুজ্জামান, হাঙ্গার প্রজেক্টের প্রতিনিধি জাকির হোসেন।

কর্মসূচিতে অংশ নেয় দুরন্ত ফাউন্ডেশন, লাল সবুজ সোসাইটি, ৭১ চেতনা, বিডি ক্লিন, সাউথ বাংলা ওপেন স্কাউট, মেডিসিন ক্লাব, এসএনডিসি, রেড ক্রিসেন্ট সোসাইটি, ইয়ুথ ফর চেঞ্জ, কালেরকন্ঠ শুভ সংঘ, বন্ধুসভা, বিশ্বসাহিত্য সাংস্কৃতিক সংঘ, টিআইবি, ইয়ুথ ইন্ডিং হাঙ্গার ও ক্রিয়েটিভ সোসাইটি।

মানববন্ধনে বক্তারা জানান, জলবায়ু ঝুঁকিতে থাকা বাংলাদেশের শিশু-কিশোর ও যুব সমাজের নেতৃত্বে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করায় কাজ করবে। তারা ঝুঁকি মোকাবেলায় কার্যকর পদক্ষেপের দাবিও জানান।

একই দাবিতে ‘ইয়ুথনেস ফর ক্লাইমেট জাস্টিস’ নামে একটি সংগঠনের পক্ষ থেকে শোভাযাত্রা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঝালকাঠি প্রেসক্লাবের সামনে বেলা ১২টায় এ কর্মসূচি পালন করা হয়। প্লান ইন্টারন্যাশনাল ও অ্যাকশন এইড এ কর্মসূচিতে সহযোগিতা করে। এতে উপস্থিত ছিলেন সংগঠনের বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের চেয়ারপারসন আমিনুল ইসলাম ফিরোজ মোস্তফা ও ইয়ুথনেস ফর ক্লাইমেট জাস্টিস এর সমন্বয়কারী সোহানুর রহমান প্রমুখ।

এসএ/