কক্সবাজারে শিশুশ্রম হ্রাসকরণে ‘একলাব’র’ এ্যাডভোকেসি সভা

Published: Tue, 14 Jan 2020 | Updated: Tue, 14 Jan 2020

উইনরক ইন্টারনাশন্যাল এর আর্থিক সহযোগীতায় ও এ্যালায়েন্স ফর কোঅপারেশন এন্ড লিগাল এইড বাংলাদেশ (একলাব) এর বাস্তবায়িত ‘ক্লাইম্ব প্রকল্পের’  উদ্দোগে শুটকি খাতের ব্যবসায়ী মালিক সমিতির সাথে ‘শিশুশ্রম হ্রাসকরণ ও শ্রমব্যবস্থাকে গ্রহণযোগ্য অবস্থায় উত্তরণ ঘটানোর উদ্দেশ্যে’ এ্যাডভোকেসি সভা সোমবার (১৩ জানুয়ারি) নাজিরাটেক শুটকি ব্যবসায়ী মালিক সমিতির সভা কক্ষে অনুষ্ঠিত হয়। 

উক্ত  সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মো: আবুল কাশেম সহকারি পরিচালক, জেলা সমাজ সেবা অধিদপ্তর কক্রবাজার এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব শাহানা অক্তার (পাখি), সংরক্ষিত কাউন্সিলার ও প্যানেল মেয়র, কক্সবাজার পৌরসভা। 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ এবং সেই সকল শিশুদের সঠিকভাবে শারীরিক ও মানসিক বিকাশের দায়িত্ব প্রত্যেকের। ২০২৫ সালের মধ্যে দেশে শিশুশ্রম নিরসনে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে। এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থাগুলো কাজ করে যাচ্ছে’। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘সকলের আন্তরিক প্রচেষ্টায় ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন করে অচিরেই দেশ মধ্যম আয়ের দেশে পরিনত হবে’। 

সভায় বক্তাগণ শিশুশ্রমকে মানবাধিকার লংঘন হিসেবে উল্লেখ করে বলেন, শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাদের প্রতি আমাদের আরো যত্নবান হতে হবে এবং শুঁটকি খাতে শিশুশ্রম  হ্রাসকরন ও ঝুকিপূর্ণ  শিশুশ্রম সম্পর্কে ক্লাইম্ব প্রকল্প সচেষ্ট ভূমিকা পালন করবে। 

এসময় বক্তারা, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম তালিকা পর্যালোচনার মাধ্যমে শুঁটকি প্রক্রিয়াজাত খাতে শিশুশ্রমকে ঝুকিপূর্ণ হিসেবে অর্ন্তভূক্ত ও শিশুশ্রম হ্রাসকরনে  বিদ্যমান প্রাতিষ্ঠানিক কাঠামোগুলোর সক্ষমতা ও সমন্বয় বৃদ্ধিতে একসাথে কাজ  করার উপর গুরুত্বারোপ করেন।-প্রেস বিজ্ঞপ্তি

আইআর /