মতামত

পথশিশুদের পুনর্বাসনে সরকারের নানা উদ্যোগ

অভিযাত্রা ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে পথশিশুদের জন্য নেওয়া হয়েছে নানা উদ্যোগ। পথশিশু পুনর্বাসন কার্যক্রম এর মধ্যে অন্যতম। সেখানে শিশুদের তিনবেলা পুষ্টিকর খাবার প্রদান করা হয়। এছাড়া দেওয়া হয় যুগোপযোগি প্রাতিষ্ঠানিক শিক্ষা। শিশুদের ভবিষ্যতের কথা চিন্তা করে তাদেরকে শেখানো হয় হালকা কাজ। এছাড়া নাচ, গান, নাটকসহ নানা রকম সাংস্কৃতিক শিক্ষায় দীক্ষিত করা হয় তাদের।

সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে অভিজ্ঞতা ভাগাভাগি করছেন এস এম মাসুদুল ইসলাম নীলসাধু

 

এক রঙা এক ঘুড়ি সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা কার্যক্রমের সাথে যুক্ত একটি সংস্থা। পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশুদের লেখাপড়া ও অন্যান্য অনেক বিষয় নিয়ে অভিযাত্রার মুখোমুখি হয়েছেন সংস্থাটির প্রতিষ্ঠাতা এস এম মাসুদুল ইসলাম নীলসাধু। 

পথশিশু পুনর্বাবন ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করছেন ড. আবুল হোসেন

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন পথশিশু পুনর্বাসন কার্যক্রমের কার্যক্রম পরিচালক ড. আবুল হোসেন কথা বলেছেন পথশিশু পুনর্বাসন সংত্রান্ত বিষয়াদি নিয়ে।

আমাদের লাল সবুজ উত্তরাধিকার

 

দেশে আমাদের অনেক অর্জন রয়েছে। এর মধ্যে শিশু শিক্ষায়, মেয়ে শিশুদের শিক্ষায় অন্তর্ভূক্তি বৃদ্ধি পেয়েছে, নবজাত শিশু ও মাতৃ মৃত্যুর হার হ্রাস, টিকাদান কর্মসূচী, অনলাইন জন্ম নিবন্ধন- জাতীয়ভাবে শুরু করা হয়েছে ও ৮৫.৪৭% জন্ম নিবন্ধন করা হয়েছে ইত্যাদি। বাংলাদেশে শিশুদের সুরক্ষার ও সহায়তা করার লক্ষ্যে ১৯৭৪ সালে তৎকালীন সরকার শিশু আইন প্রণয়ন করেন। 

শিশুরা বেড়ে উঠুক নির্বিঘ্নে

শিশুর কোমল পবিত্র মুখের প্রাণবন্ত হাসিতে অয়োময়ের কঠিন হৃদয়ও বিগলিত হয়ে যায় মুহূর্তে। আজকের এই শিশুই আগামীদিনে দেশ ও জাতির ভবিষ্যত কর্ণধার। একটি নবজাতক শিশুর মধ্যে আজ যে প্রাণের সঞ্চার হল তা একদিন জাতির আশা-আকাঙ্ক্ষা ও ভবিষ্যত স্বপ্নকে সফল করবে। 

শিক্ষাব্যবস্থা সম্পর্কে কথা বলছেন কাজী আবদুল মোতালেব জুয়েল

 

বাংলাদেশ ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী আবদুল মোতালেব জুয়েল শিক্ষাব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে কথা বলছেন। শিক্ষা বাণিজ্য, শিক্ষাকে বাণিজ্যিকীকরণের নীল নকশা এবং শিক্ষাব্যস্থা সংক্রান্ত নানা বিষয়ে অভিযাত্রার সাথে কথা বলেছেন তিনি।

ছাত্রনেতা রাশেদ শাহরিয়ারের সাথে অভিযাত্রার সাক্ষাৎকার

বাংলাদেশ ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী)-এর সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার কথা বলেছেন অভিযাত্রার সঙ্গে। শিক্ষা বাণিজ্যের বিভিন্ন রূপ, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা বাণিজ্য এবং বিভিন্ন শিক্ষা সংকট নিয়ে তিনি অভিযাত্রাকে মত দিয়েছেন।

 

নাসির উদ্দিন প্রিন্সের সাথে অভিযাত্রার কথপোকথন

 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স শিক্ষা, শিক্ষা বাণিজ্য ও শিক্ষা বাণিজ্য প্রতিরোধে তার সংগঠনে কর্মসূচী ইত্যাদি বিষয় নিয়ে অভিযাত্রার সাথে কথা বলেছেন।

শিক্ষা বাণিজ্যের বিভিন্ন দিক নিয়ে কথা বলছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি মেহেদী হাসান নোবেল। শিক্ষা বাণিজ্যের বিরুদ্ধে আজীবন লড়াই করা সংগঠনটির সভাপতি নোবেল কথা বলেছেন অভিযাত্রার সাথে।

বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) এর সাধারণ সম্পাদক গৌতম শীল শিক্ষা বাণিজ্য নিয়ে কথা বলছেন

 

শিক্ষা বাণিজ্য, শিক্ষা বাণিজ্যের কারণ ও তা রোধে করণীয় ইত্যাদি বিষয়ে বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক গৌতম শীল

বাঁধন এর সভাপতি হুসাইস মুহাম্মদ সিদ্দিকি কথা বলেছেন অভিযাত্রার সাথে

 

স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীকে এক ভিন্ন মাত্রায় নিয়ে গিয়েছে বাঁধন। বাঁধনের জন্মকথা, বাঁধনের কর্মপদ্ধতি, সেচ্ছায় রক্তদান কর্মসূচী ইত্যাদি নানা বিষয়ে কথা বলেছেন স্বেচ্ছাসেবী সংগঠনটির সভাপতি হুসােইন মুহাম্মদ সিদ্দিকি।

শিক্ষার বাণিজ্যিকীকরণ সম্পর্কে বলছেন ছাত্রনেতা অনিক রায়।

 

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অনিক রায় কথা বলেছেন অভিযাত্রার সাথে। ছাত্রনেতা হিসেবে শিক্ষার বাণিজ্যিকীকরণকে তিনি কীভাবে দেখছেন, শিক্ষার বাণিজ্যিকীকরণের কারণ, শিক্ষার বাণিজ্যিকীকরণ রোধে তিনি কী ভাবছেন এবং এ ব্যাপারে তার সংগঠনের কর্মসূচী কী এসব নানা বিষয়ে তিনি মত দিয়েছেন অভিযাত্রাকে।

শিক্ষাবিদ এএন রাশেদা শিক্ষা সংক্রান্ত বিভিন্ন দিক নিয়ে কথা বলছেন অভিযাত্রার সঙ্গে

এএন রাশেদা শিক্ষাবার্তা শিক্ষা সাময়িকীর সম্পাদক এবং নটরডেম কলেজের সাবেক শিক্ষক। মানসম্মত শিক্ষা, কোচিং বাণিজ্য, শিক্ষার বাণিজ্যিকীকরণ ইত্যাদি নানা বিষয় নিয়ে অভিযাত্রার সাথে একান্ত সাক্ষাৎকারে কথা বলেছেন শিক্ষাবিদ এএন রাশেদা।

 

/এসিএন

লিডো পীস হোমের নির্বাহী পরিচালক ফরহাদ হোসাইন কথা বলছেন অভিযাত্রার সাথে

লোকাল এডুকেশন এন্ড ইকোনমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (লিডো) নির্বাহী পরিচালক ফরহাদ হোসাইন। সুবিধাবঞ্চিত, পিছিয়ে পড়া পথশিশুদের জন্য তিনি গড়ে তুলেছেন লিডো পীস হোম। শিশু সুরক্ষা, শিশুদের মধ্যে শিক্ষা সংস্কৃতি তথা শিশুর মানসিক বিকাশ, শিশু অধিকার ইত্যাদি নানা বিষয়ে আলোচনা করেছেন তিনি।

/এসিএন

শিক্ষাব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে কথা বলছেন ইউনাইটেড ন্যাশনাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এবং শিক্ষকগণ

ইউনাইটেড স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আসাদুজ্জামান জানিয়েছেন তাঁদের স্কুলের শিক্ষার্থীদের আলাদ করে কোচিং করতে হয় না। কীভাবে তাঁরা তাদের শিক্ষার্থীদের কোচিং-নির্ভর শিক্ষা থেকে মুক্ত রাখছেন, কীভাবে শিক্ষার্থীদের কোচিং বাণিজ্যের গ্রাস থেকে মুক্ত রাখা যায় এবং শিক্ষাব্যবস্থার অন্যান্য বিভিন্ন দিক নিয়ে তাঁদের সুচিন্তিত মতামত দিয়েছেন অভিযাত্রা ডট কমকে।

বর্তমান শিক্ষাব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে কথা বললেন গোলাম মুস্তফা।

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মুস্তফা অভিযাত্রার সাথে কথা বললেন বর্তমান শিক্ষাব্যবস্থা নিয়ে। কোচিং বাণিজ্য তথা শিক্ষার বাণিজ্যিকীকরণ নিয়ে তার সুচিন্তিত মতামত জানিয়েছেন অভিযাত্রাকে।

শিশু অধিকার, সুরক্ষা ও বিকাশ নিয়ে কথা বলেছেন আফতাব উজ্জামান।

আপন ফাউণ্ডেশনের নির্বাহী পরিচালক আফতাব উজ্জামান অভিযাত্রার সাথে কথা বললেন শিশু অধিকার, শিশুর সুরক্ষা ও বিকাশ, শিশুর মানসিক বিকাশসহ আরো অনেক বিষয়ে।

‘অভিযাত্রা’র পথচলাকে স্বাগত জানিয়ে কথা বলেছেন বাঁধনের সম্পাদক জোনাইদ চাকদার

মুক্তিযুদ্ধের চেতনায় ‌‌‘অভিযাত্রা’র পথচলাকে স্বাগত জানিয়ে কথা বলেছেন স্বেচ্ছায় রক্তদানকারী সংগঠন বাঁধন এর কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক জোনাইদ চাকদার।  

সংগীতজ্ঞ আজাদ রহমানের সাথে অভিযাত্রার একদিন।

আজাদ রহমান বাংলাদেশের একজন প্রথিতযশা সুরকার, সঙ্গীত পরিচালক, ও সঙ্গীতশিল্পী। অভিযাত্রার প্রতিনিধিদের সাথে তিনি কথা বললেন শিশু মানসিক বিকাশ অনলাইন মাধ্যমের ভূমিকা, মুক্তিযুদ্ধের চেতনা শিশুদের মধ্যে ছড়িয়ে দিতে অনলাইন মাধ্যমের ভূমিকাসহ আরো অনেক বিষয়ে।

শিশু সুরক্ষা ও বিকাশ বিষয়ে বক্তব্য রাখছেন ইউনিসেফ বরিশালের চীফ এএইচ তৌফিক আহমেদ।

শিশু সুরক্ষা ও শিশুর মানসিক বিকাশ ও অন্যান্য বিষয়ে অভিযাত্রার  সাথে কথা বলেছেন বরিশালের চীফ এএইচ তৌফিক আহমেদ।

অভিযাত্রা সম্পর্কে জাহাঙ্গীর হোসেনের শুভেচ্ছা ও মতামত

সুবিধাবঞ্চিত ও পশ্চাৎপদ জনগোষ্ঠীকে নিয়ে দীর্ঘদিন যাবৎ কাজ করছেন জাহাঙ্গীর হোসেন। তার দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে মতামত দিয়েছেন অভিযাত্রা প্রতিনিধিকে।